মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

কড়ই নূরুল হুদা কামিল (এম এ) মাদ্‌রাসা

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

 

এদেশের প্রাচীনতম মাদ্‌রাসা সমূহের মধ্যে কড়ই নূরুল হুদা কামিল (এম এ) মাদ্‌রাসার নামটি বিশেষ ভাবে উল্লেখযোগ্য। ১৯২৬ ইং সালে প্রতিষ্ঠিত এই মাদ্‌রাসাটি অদ্যাবধী দেশ ও জাতীর অসংখ্য খ্যাতিমান জ্ঞানী,গুনী, দক্ষ আদর্শ ও যোগ্য নাগরিক তৈরীতে অবদান রেখে চলেছে। যাঁরা ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে কৃতিত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন। স্থানীয় জনসাধারণের সাহায্য সহযোগীতায় তিলে তিলে গড়ে উঠা অত্র দ্বীনি প্রতিষ্ঠানটি সমগ্র উত্তর বঙ্গের জ্ঞান পিপাসু মানুষের অন্তরে এক বিশেষ স্থান দখল করে আছে।

১৯১০ ইং সালে তৎকালীন বগুড়া জেলাধীন জয়পুরহাট থানার অন্তর্গত হানাইল নামক গ্রামে কতিপয় ধর্মপ্রাণ বিদু্ৎসাহী ব্যক্তি বর্গের ঐতান্তিক প্রচেষ্টায় ‍‍"হানাইল ওল্ড স্কীম মাদ্‌রাসা" নামে একটি ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান স্থাপিত হয়।

১৯২৫ ইং সালে "ওল্ড স্কীম মাদ্‌রাসা" গুলোকে সাধারণ শিক্ষার সাথে সমন্বয় সাধন কল্পে "নিউ স্কীম" শিক্ষার এক পদ্ধতি চালু করা হয়। উক্ত কার্যক্রমের প্রেক্ষিতে "ওল্ড স্কীম মাদ্‌রাসাটি" "নিউ স্কীম" মডেলে পরিচালনার সিদ্ধান্ত গৃহীত হয়। তখন উক্ত হানাইল মাদ্‌রাসার নোয়াখালী নিবাসী প্রবীণ প্রধান শিক্ষক মরহুম মাওলানা আব্দুর রহমান "নিউ স্কীম" মেনে না নিয়ে চাকুরী থেকে ইস্তফা দেন। অতপর তিনি কড়ই গ্রামে বিশিষ্ট ব্যক্তিত্ব হাজী রহিম উদ্দীন ওরফে রায় চাঁদ সরকারকে সাথে নিয়ে "ওল্ড স্কীম মাদ্‌রাসা" বজায় রেখে কড়ই নামক গ্রামে অত্র মাদ্‌রাসাটি প্রতিষ্ঠার সিদ্ধান্তে ঐক্যমত হন।

১৯২৬ ইং সালে "ওল্ড স্কীম" পদ্ধতি বহাল রেখে মরহুম হাজী রহিম উদ্দীন সরকার (রায় চাঁদ সরকার) ও ভাই মরহুম হাজী শুক বাঁদ সরকার (মরহুম আলহাজ্ব জসীম উদ্দীনের পিতা ও জমিদার পরিবারেরর অন্যতম সদস্য শ্রী হরিশ চন্দ্র সিং সহ আরো অনেক ধর্মপ্রাণ ব্যক্তিবর্গের সহযোগীতা নিয়ে মাওলানা আব্দুর রহমান কড়ই গ্রামে দরগা নামে পরিচিত বনরাজীতে পরিপূর্ণ অন্ধকার জঙ্গল পরিস্কার করে কড়ই মাদ্‌রাসার ভিত্তি স্থাপন করেন। প্রথমে তারা বাঁশের বেড়া ও মাটি দিয়ে কক্ষ নির্মাণ করেন। অল্প দিনে ব্যবধানেই মাদ্‌রাসাটি সবার দৃষ্টি নন্দিত হয়। যার ফলে অত্র এলাকার স্থানীয় মুসলিম ও হিন্দু জমিদারগণ অত্র মাদ্‌রাসায় জমি-জমা ও সম্পত্তি দান করেন। উল্লেখ্য যে, শ্রী হরিশ চন্দ্র সিং মাদ্‌রাসা পরিচালনা কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি শিক্ষকতার দায়িত্ব ও পালন করেন। শিক্ষকতার পেশায় প্রতিষ্ঠানের সূচনা লগ্ন থেকে যেমন হিন্দু-মুসলমান কোন পার্থক্য ছিল না অদ্যাবধী সে ধারা বহাল রয়েছে। এমনকি ষাটের দশক পর্যন্ত স্থানীয় হিন্দু ছেলেমেয়েরা অত্র মাদ্‌রাসায় লেখাপড়া করত। পরবর্তীতে স্কুল প্রতিষ্ঠার পর তারা স্কুলগামী হয়।

 

শিক্ষার মান উন্নয়নের জন্য পরিচালনা কমিটি যোগ্য শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেন। যার ফলে তৎকালীন একজন যোগ্য ব্যক্তিত্ব ও আলেমে দ্বীন মরহুম মাওলানা শাকেরুল্লাহ্ পেশোয়ার থেকে আগমন করেন (যিনি স্বাধীনতা আন্দোলনের বৃটিশদের সরসরি সংগ্রামে অংশ নিয়েছিলেন) এবং অত্র মাদ্‌রাসা শিক্ষকতা পেশায় আত্মনিয়োগ করেন।

১৯৩৮ ইং সালে তদানিন্তন বৃটিশ সরকারের অধিন রাজশাহী শিক্ষা অধিদপ্তর জয়পুরহাট সদর থানায় সর্বপ্রথম আলিম মাদ্‌রাসা হিসেবে 'কড়ই নূরুল হুদা ওল্ড স্কীম সিনিয়র মাদ্‌রাসা' হিসেবে স্বীকৃতি দান করেন। আলিম স্তরে দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক মহোদয়ের ঐকান্তিক মাদ্‌রাসার কতিপয় মেধাবী ছাত্র পাবলিক পরীক্ষায় অত্যন্ত ভাল ফলাফল করে। যা সহজেই শিক্ষা অধিদপ্তরের নজরে আসে। যার ফলশ্রুতিতে মাত্র ৩ বছরের মাথায় ১৯৪১ সালে শিক্ষা অধিদপ্তর ফাজিল স্তরে স্বীকৃতি দান করেন। অতপর ১৯৫১ ইং সালে সরকারী ঘোষণা মোতাবেক দাখিল শ্রেণীর স্বীকৃতি প্রাপ্ত হয়। ১৯৫৫ ইং সালের কামিল শ্রেনী খোলার উদ্দোগ গ্রহণ করা হয়। কিন্তু নিকটবর্তী বগুড়া জেলা শহরে অবস্থিত 'সরকারী মোস্তফাবিয়া মাদ্‌রাসা' হওয়ায় অত্র মাদ্‌রাসার কামিল শ্রেণী অনুমোদন স্থগিত হয়ে যায়। অবশেষে ১৯৭৬ ইং সালে এলাকার জনসাধারণের একান্ত ইচ্ছায় পুনরায় কামিল খোলার উদ্দোগ গ্রহণ করা হয়। একই সাথে পার্শ্ববর্তী হানাইল ও বানিয়া পাড়া মাদ্‌রাসা কর্তৃপক্ষও কামিল খোলার উদ্দোগ গ্রহণ করলে তৎকালীন মাদ্‌রাসা বোর্ডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মরহুম বাকী বিল্লাহ্ ৩টি মাদ্‌রাসায় পরিদর্শন করেন। কড়ই নূরুল হুদা কামিল মাদ্‌রাসায় কলকাতা আলিয়া মাদ্‌রাসা ফারেগ ৪ জন টাইটেল পাশ শিক্ষক থাকায় পরিদর্শক মহোদয় অত্যন্ত সন্তোষ প্রকাশ করেন। তারা হলেন (১) মরহুম আলহাজ্ব জসীম উদ্দীন আহম্মদ তিনি তৎকালীন জয়পুরহাটে কলকাতা  আলিয়া মাদ্‌রাসা থেকে কামিল পাশ  মাওলানা হওয়ায় সকলের নিকট তিনি বড় মাওলানা নামে পরিচিত ছিলেন। (২) মরহুম আলহাজ মাওলানা সাবের উদ্দীন যিনি একটানা ৪২ বছর মাদ্‌রাসা পরিচালনার দায়িত্ব পালন করেন। (৩) মরহুম আলহাজ্ব মাওলানা তোফায়েল উদ্দীন আহম্মদ যিনি ছিলেন হাজী রহিম উদ্দীনের সুযোগ্য পুত্র এবং মাদ্রাসা শিক্ষক ও আজীবন কোষাধ্যক্ষ এবং (৪) মরহুম মাওলানা শরীফ উদ্দীন যিনি উত্তর বঙ্গের সেরা মুফাসসিরে কোরআন হিসেবে খ্যাত ছিলেন। মাদ্‌রাসা বোর্ডের চেয়ারম্যান মহোদয় সর্বপ্রথম ১৯৭৯ সালে কড়ই নূরুল হুদা ফাজিল সিনিয়র মাদ্‌রাসা কে কামিল হিসেবে মঞ্জুরী প্রদান করেন। অতপর মরহুম আলহাজ্ব মাওলানা জসীম উদ্দীন  স্থানীয় ইউ'পি চেয়ারম্যান থাকায় তার প্রচেষ্টায় পর্যায়ক্রমে হানাইল ও বানিয়াপাড়া উভয়টি কামিলের মঞ্জুরী লাভ করে। ১৯৭৬ ইং সালে কড়ই নূরুল হুদা ফাজিল মাদ্রাসায় বোর্ড কর্তৃক আলিম স্তরে বিজ্ঞান ও ১৯৮০ সালে ফাজিল স্তরে বিজ্ঞান শাখা খোলার অনুমোদন দেওয়া হয়। ১৯৮৭ ইং সালে আলিম স্তরকে উচ্চ মাধ্যমিক সমমান করায় বিজ্ঞান শাখা আলিম স্তর পর্যন্ত সীমিত করা হয়। বর্তমানে মাদ্‌রাসায় কামিল স্তরে হাদিস ও তাফসীর ২টি শাখায় রয়েছে। ফিকহ্ ও আদব শাখা খোলার পরিকল্পনা রয়েছে। মাদ্‌রাসা পরিচালনা কমিটি ফাজিল শ্রেণীতে অনার্স কোর্স খোলার পরিকল্পনা গ্রহণ করত: ইতিমধ্যেই ৯ কক্ষ বিশিষ্ট ৩ তলা একটি অনার্স ভবন নির্মান সমাপ্ত করেছেন।

আর্থিক স্বচ্ছলতা, শিক্ষকদের নিরলস প্রচেষ্টা, পরিচালনা কমিটির দক্ষ পরিচালনা ও স্থানীয় জনগণের আন্তরিক সহযোগীতায় অত্র কড়ই নূরুল হুদা কামিল এম,এ মাদ্‌রাসা সম্ভাবনাময় উজ্জল ভবিষ্যত আশা করা যায়। মাদ্‌রাসার উত্তরোত্তর বৃদ্ধি ও উন্নতি ঐতান্তিক কামনা মহান আল্লাহ্ পাকের দরবারে।

ছবি নাম মোবাইল ইমেইল

ছবি নাম মোবাইল ইমেইল

 

শ্রেণী

ছাত্র

ছাত্রী

মোট

শিশু

২৩

১৯

৪২

প্রথম

২৪

১৮

৪২

দ্বিতীয়

৪৬

২৭

৭৩

তৃতীয়

৩০

১৯

৪৯

চতুর্থ

৪৯

২৯

৭৮

পঞ্চম

২৯

৪১

৭০

ষষ্ঠ

৫১

৪২

৯৩

সপ্তম

৪৬

২৯

৭৫

অষ্ঠম

৪২

২৩

৬৫

নবম

সাধারণ

১৮

০৭

২৫

বিজ্ঞান

২৪

২৯

৫৩

দশম

সাধারণ

১২

০৭

১৯

বিজ্ঞান

১৯

০৯

২৮

আলিম

১ম বর্ষ সাধারণ

৫৩

১৬

৬৯

১ম বর্ষ বিজ্ঞান

০৭

০০

০৭

২য় বর্ষ সাধারণ

৪৭

১৮

৬৫

২য় বর্ষ বিজ্ঞান

০৬

০০

০৬

ফাজিল

১ম বর্ষ

৪৪

০৯

৫৩

২য় বর্ষ

৪৯

০৪

৫৩

৩য় বর্ষ

৩৮

০৩

৪১

কামিল

হাদিস ও তাফসীর ১ম বর্ষ

৮৬

০৫

৯১

মোট-

৭৪৩

৩৫৪

১০৯৭

২০১১ সালে -১০০%

 

জনাব মো: আবু বক্কর সিদ্দিক

চাকুরী

বি,এ,এইচ, এম,এ

বিদ্যোৎসাহী সদস্য

জনাব মো: নছির উদ্দীন

চাকুরী

এম,এম,এম,এ

বিদ্যোৎসাহী সদস্য

জনাব মো: তোহা আলম

চাকুরী

এম,এম

শিক্ষক প্রতিনিধি

জনাব মো: জিহাদুর রহমান

চাকুরী

এম,এ

শিক্ষক প্রতিনিধি

জনাব মো: দেলওয়ার হোসাইন

চাকুরী

এম,এ

শিক্ষক প্রতিনিধি

১০

জনাব আহমদ আল ফারুক

ব্যবসা

আলিম

দাতা সদস্য

১১

জনাব মো: রেজাউল করিম

ব্যবসা

দাখিল

অভিভাবক সদস্য

১২

জনাব মো: তৌহিদুল ইসলাম

ব্যবসা

দাখিল

অভিভাবক সদস্য

১৩

জনাব মো: মুঞ্জুরুল ইসলাম

ব্যবসা

এম,এ

অভিভাবক সদস্য

 

১২

বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল

 

দাখিল

সাল

মোট পরীক্ষার্থী

পাশকৃত পরীক্ষার্থী

ফলাফলের হার

২০০৭

৫৩

৪৯

৯২.৪৫%

২০০৮

২৬

২৩

৮৮.০০%

২০০৯

৫৮

৫৬

৯৬.৫৫%

২০১০

৫৩

৫২

৯৮.১১%

২০১১

৫৬

৫৬

১০০%

আলিম

সাল

মোট পরীক্ষার্থী

পাশকৃত পরীক্ষার্থী

ফলাফলের হার

২০০৭

১০৮

৮৮

৮১.৪৮%

২০০৮

১১১

৮৮

৭৯.১৭%

২০০৯

১০৫

৯৫

৯০.৪৭%

২০১০

৬৯

৬১

৮৮.৪০%

২০১১

৮৩

৭৬

৯১.০৫

 

ফাজিল

২০০৭

৫১

৩৯

৭৬.৬৭%

২০০৮

ফাজিল অনিয়মিত পরীক্ষার্থী ০৮

০৮

১০০%

২০০৮

নিয়মিত/০৭- ৪২

৪২

১০০%

২০০৮

বিশেষ/০৭- ৮০

৮৯

৯৯%

২০০৯

১ম বর্ষ- ৪৩

৩৮

৮৮.৩৭%

২০০৯

২য় বর্ষ- ৪২

৪২

১০০%

২০১০

১ম বর্ষ- ৪৯

৪৬

৯৩.৮৭%

২০১০

২য় বর্ষ- ৩৯

২৭

৭০%

২০১০

৩য় বর্ষ- ৩৯

৩৮

৯৭.০৪%

কামিল

২০০৭

১০৩

৯৯

৯৬.১১%

২০০৯

হাদিস, তাফসীর- ১ম বর্ষ/০৭- ৪৫

৪৫

১০০%

২০০৯

হাদিস, তাফসীর- ১ম বর্ষ/০৮- ৭৮

৭৬

৯৭.৪৩%

        

 

ক্র. নং

ফিল্ডের নাম

সংক্ষিপ্ত বিবরণ

 

 

 

২০১০

হাদিস, তাফসীর- ১ম বর্ষ/০৬-০৭/পরী:০৯

৪৫

৩৮

৮৪.৪৪%

২০১০

হাদিস- 44

43

98%

2010

তাফসীর- ৩৮

৩৫

৯২%

২০০৫ সালের আলিম পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাভিত্তিক স্মারক নং- কমন/২৯৩/৫০০/ভিত্তি ২০০৫ ইং তারিখ ০৭-০৫-২০০৬, ২০০৭ সালের আলিম পরীক্ষা ফলাফলের ভিত্তিতে স্মারক নং- কমন/৮৮২/৫০০/বৃত্তি/২০০৭ ইং তারিখ- ৩১-০১-২০০৮। দুইজন মেধাভিত্তিক বৃত্তি পেয়েছে।

ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে কৃতিত্বপূর্ণ ভূমিকা পালন, যেমন- ইঞ্জিনিয়ার, ইউনিভারসিটি শিক্ষক, ডাক্তার, ব্যাংকার, প্রশাসনিক কর্মকর্তা আরো দেশ ও জাতীর খ্যাতিমান অসংখ্য জ্ঞানীগুনী বরেণ্য ব্যক্তিত্ব উপহার দিয়ে চলছে।

ভবিষ্যৎ অনার্স ও মাস্টার্স কোর্স সহ বিভিন্ন আধুনিক বিষয়ের সাথে ইসলাম বিষয়ের সমন্বয় সাধন করে দেশ ও জাতীর সেবা প্রদান করণ। শিক্ষক-কর্মচারী, অভিভাবক ও সুদক্ষ পরিচালনা কমিটির সদস্যবৃন্দের যৌথ উদ্যোগে মাদ্রাসার শিক্ষার গুনগত মান উন্নয়নে ১০০% ফলাফল নিশ্চিত  করার প্রচেষ্টা চালানো। জন সাধারনের মাঝে স্যানিটেশন, পয়:নিষ্কাশন ও স্বাস্থ্যসেবা উন্নয়নে ভূমিকা রাখা। 

 

অটোরিক্সা, ভ্যান, মটর সাইকেল, মাইক্রো, বাস, স্কুটার, রিক্সা, ফোন- ০৫৭১৬৩১৪৫, মোবাইল নং- ০১৭১৬-৬৮৫৬৫, 01717-214256, E-mail- karai.madrasah@yahoo.com