মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
বাংলাদেশ শিশু একাডেমী, জয়পুরহাট জেলা শাখা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন,বাংলাদেশ শিশু একাডেমী ১৯৭৮ সাল থেকে শিশুদের    সাংস্কৃতিক ও মানসিক বিকাশের লক্ষে প্রতিষ্ঠা লগ্ন থেকে কাজ করে যাচ্ছে।

 

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

 

কী সেবা কিভাবে পাবেনঃ

প্রশিক্ষণ ঃসংগীত,নৃত্য,আবৃত্তি ও চিত্রাংকন ০৪ টি বিষয়ে ৫ থেকে ১৪ বছরের শিশুদের ২ থেকে ৩ বছর মেয়াদি  প্রশিক্ষণে ভর্তির জন্য ফরমের মূল্যসহ নির্ধারিত ভর্তি ফি বাবদ ৭৬০/- টাকা জমা প্রদান পূর্বক ভর্তি হতে পারবে। প্রতি বছর নির্ধারিত ফি জমা প্রদান পূর্বক নবায়ন করতে হয়। প্রশিক্ষণ কোর্স শেষে সনদপত্র প্রদান করা হয়। দুঃস্থ ও মেধাবী শিশুদের জন্য বিনা বেতনে/অর্ধবেতনে প্রশিক্ষণ গ্রহণের সুযোগ রয়েছে।

 

কম্পিউটার প্রশিক্ষণঃ৮-১৪ বছরের শিশুদের ০৩ (তিন) মাস মেয়াদি কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হয়। কম্পিউটার প্রশিক্ষণ কোর্সে নির্ধারিত ফি বাবদ ৬৭০/-টাকা জমা প্রদান পূর্বক ভর্তি হতে পারবে। কম্পিউটার প্রশিক্ষণ কোর্স শেষে সনদপত্র প্রদান করা হয়।

 

শিশু বিকাশ ও প্রাক-প্রাথমিক কার্যক্রমঃ৪ থেকে ৫ বৎসরের ৩০ জন গরীব ও পথশিশুদের নিয়ে শিশু বিকাশ শিক্ষা কেন্দ্র ও ৫ থেকে ৬ বৎসরের ৩০ জন গরীব ও পথশিশুদের নিয়ে প্রাক- প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু রয়েছে। সে ক্ষেত্রে প্রতি বছরের ডিসেম্বর মাসে শিশু বিকাশ শিক্ষা কেন্দ্রে শিশুদের বিনা বেতনে ভর্তি করা হয়। তাদের একাডেমী থেকে বই,খাতা,চক,পেন্সিল ও পোষাক ইত্যাদি প্রদান করা হয়।

 

লাইব্রেরীঃ৩৩০৯ টি গ্রন্থ নিয়ে বাংলাদেশ শিশু একাডেমী,জয়পুরহাট জেলা শাখায় শিশু গ্রন্থাগার রয়েছে। গ্রন্থাগারটি সকল শিশুসহ সর্বসাধারণের জন্য উম্মুক্ত।  শিশুরা সদস্য হয়ে নির্ধারিত সময়ের জন্য বই লেনদেন করতে পারবে। শিশু একাডেমী কার্যালয়ে শিশুদের উপযোগী বিভিন্ন পাওয়া যায় যা সূলভ মূল্যে বিক্রয় করা হয়। বাংলাদেশ শিশু একাডেমী,জয়পুরহাট্ জেলা শাখায় মাসিক ‘শিশু’ পত্রিকা নিয়মিত পাওয়া যায় ও লাইব্রেরীতে সংরক্ষিত ২২৫ টি শিশু পত্রিকা পড়ার জন্য সকল শিশুদের সুযোগ রয়েছে। শিশু পত্রিকার জন্য নির্ধারিত ফি জমা দিয়ে গ্রাহক হতে পারবেন।

 

শিশু যাদুঘরঃজয়পুরহাট জেলায় শিশু একাডেমী কার্যালয়ে শিশু যাদুঘরটি শিশুসহ সর্বসাধারণের জন্য উম্মুক্ত। শিশু যাদুঘরে জয়পুরহাট জেলার বিভিন্ন ঐতিহাসিক স্থান,গুণী ব্যক্তি ও জাতীয় মণিষীদের ছবি ও পরিচিতি রয়েছে। রয়েছে জয়পুরহাট জেলার মানচিত্র এ থেকে শিশুদের জ্ঞান আহরণের সুযোগ রয়েছে।

 

 

 

 

 

 

 

১। প্রশিক্ষণ ও কম্পিউটার ঃপ্রশিক্ষণ ও কম্পিউটার ক্লাসে ছাত্র/ছাত্রী ভর্তির জন্য ভর্তি ফরম নিয়ে নির্ধারিত সময়ের মধ্যে এক কপি পাসপোর্ট সাইজের ছবি,জন্মনিবন্ধনের ফটোকপিসহ ফরম জেলা সংগঠক বরাবর জমা দিতে হবে।

 

শিশু বিকাশ ও প্রাক-প্রাথমিকঃশিশু বিকাশ ও প্রাক-প্রাথমিক শিক্ষা কেন্দ্রে প্রতি বছর ডিসেম্বর  মাসে ভর্তি করা হয়। ভর্তির জন্য বিনা পয়সায় ফরম নিয়ে ২কপি ছবি ও জন্মনিবন্ধনের ফটোকপিসহ ফরম জমা দিয়ে ভর্তি হতে হবে। বিসত্মারিত তথ্য জানার জন্য বাংলাদেশ শিশু একাডেমী,জয়পুরহাট জেলা শাখায় যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

 

২। নির্ধারিত ফি জমা দিয়ে ভর্তি হতে পারবেন।

 

৩। অনলাইনে এন্ট্রি এখনো শুরু হয়নি।

সিটিজেন চাটার:

ক্রমিক নং

সেবা সমূহ

০১।

সাংস্কৃতিক বিভাগ

শিশুদের জন্য, ২ থেকে ৩ বছর মেয়াদি প্রশিক্ষণ কোর্স পরিচালনা করা হয়। প্রশিণের বিষয় গুলো হচেছ সংগীত নৃত্য, আবৃত্তি ও চিত্রাংকন।

০২।

সকল শ্রেণীর শিশুদের বর্ণিত প্রশিক্ষণ কোর্স সমূহে নির্ধারিত ফি প্রদানের মাধ্যমে প্রশিক্ষণে ভর্তির সুযোগ রয়েছে।

০৩।

দুঃস্থ ও মেধাবী শিশুদের জন্য বিনা বেতনে/অর্ধবেতনে প্রশিক্ষণ গ্রহনের সুযোগ রয়েছে।

০৪।

গুরুত্ব বিবেচনা করে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদযাপন করা হয়।এ সকল অনুষ্ঠানে শিশুদের অংশগ্রহণের সু্যোগ রয়েছে।

০৫।

এছাড়াও বিশ্ব শিশু দিবস, শিশু অধিকার সপ্তাহ, পুস্তক প্রদর্শণী,মহান বিজয় দিবস, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস, বাংলা নববর্ষ উদযাপন,শিশুদের শিক্ষা সফর, শিশু আনন্দমেলা, শিশু নাট্য প্রতিযোগিতা ও উৎসব,জাতীয় শোক দিবস সহ অন্যান্য গুরুত্বপূর্ণ অনুষ্ঠান উদযাপন করা হয় এবং এসকল অনুষ্ঠানে সকল শ্রেণীর শিশুদের ব্যাপক অংশগ্রহণের সুযোগ রয়েছে।

লাইব্রেরী যাদুঘর সংক্রান্ত তথ্য:

০১।

শিশু লাইব্রেরী ,শিশু যাদুঘর ও বই পত্রিকা বিক্রয় বিভাগ :

৩৩০৯টি গ্রন্থের বিশাল সংগ্রহের জয়পুরহাট জেলায় একমাত্র শিশু গ্রন্থাগারটি সকল শিশুদের জন্য উম্মুক্ত।এ গ্রন্থাগারের সুবিধা সমূহ শিশু ছাড়াও সর্বসাধারণের জন্য উম্মুক্ত।

০২।

শিশুরা সদস্য হয়ে নির্ধারিত সময়ের জন্য বই লেনদেন করতে পারে।

০৩।

গ্রন্থাগার ভিত্তিক শিক্ষামূলক কার্যক্রম ও প্রতিযোগিতার মাধ্যমে শিশুদের মেধা বিকাশের সুযোগ রয়েছে।

০৪।

জয়পুরহাট জেলায় শিশু একাডেমী কার্যালয়ে অবস্থিত শিশু যাদুঘরটি শিশুসহ সর্বসাধারনের জন্য উম্মুক্ত।

০৫।

শিশু যাদুঘরে জেলার বিভিন্ন ঐতিহাসিক স্থান,গুণী ব্যক্তি ও জাতীয় মণিষীদের ছবি ও পরিচিতি রয়েছে। রয়েছে জেলার মানচিত্র। এ থেকে শিশুদের জ্ঞান আহরণের সুযোগ রয়েছে।

০৬।

বাংলাদেশ শিশু একাডেমী,জয়পুরহাট কার্যালয়ে মাসিক ‍‍‍‍‍‌‌‌’শিশু’পত্রিকা নিয়মিত পাওয়া যায় ও পড়ার ব্যবস্থা রয়েছে। এ পত্রিকার জন্য নির্ধারিত ফি জমা দিয়ে গ্রাহকও হওয়া যায়।

০৭।

শিশু একাডেমী কার্যালয়ে শিশুদের উপযোগী বিভিন্ন বই যেমন কবিতা, গল্প, উপন্যাস, নাটক, জীবনী সিরিজ ইত্যাদি বই সুলভ মূল্যে বিক্রয় করা হয়।

০৮।

শিশুদের জন্য উল্লেখযোগ্য প্রকাশনা হচ্ছে শিশু বিশ্বকোষ, মণিষীদের জীবনী ও বিজ্ঞান গ্রন্থ যা শিশু একাডেমী কার্যালয় থেকে সুলভ মূল্যে বিক্রয় করা হয়।

০১.

অন্যান্যঃ

জাতীয় ও আমত্মর্জাতিক পর্যায়ে চিত্রাংকন ও বিভিন্ন প্রতিযোগিতায় শিশুদের অংশগ্রহণের ক্ষেত্রে সহযোগিতা প্রদান করা  হয়।

ছবি নাম মোবাইল
উমা রানী দাস ০১৭৪৭৭৬৭৪৭৬

ছবি নাম মোবাইল
উমা রানী দাস ০১৭৪৭৭৬৭৪৭৬

ছবি নাম মোবাইল

১। ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স ,এনসিটিএফ। (কেন্দ্রিয় কার্যালয় কর্তৃক পরিচালিত)

0